বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৬:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
দুদকের পরিচালক হলেন কাজি সায়েমুজ্জামান মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন এর পাশে দাঁড়িয়েছেন নিঃস্বার্থ সেবা ফাউন্ডেশন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইবিতে সভা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক হলেন রজত কান্তি দেব কক্সবাজারে দৈনিক ভোরের চেতনা পত্রিকার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন মিরপুরে নার্সারি ব্যবসায়ী হত্যাকাণ্ডে গ্রেফতার ১ ইবি ও জবি’র গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর উন্নত চিকিৎসার জন্য চ্যালেঞ্জকে ঢাকায় প্রেরণ ব্রাজিল ফ্যান ক্লাবের বর্ণাঢ্য র‌্যালী বাউলদের উপর হামলা ও সাম্প্রদায়িক উগ্রবাদী তৎপরতার প্রতিবাদে মানববন্ধন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

ভালোবাসার পূর্নতায় বসন্ত; রঙিন সাজে তরুন-তরুনী

নিজস্ব প্রতিবেদক / ৪৬০ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১, ২:০৫ পূর্বাহ্ন

বিশ্ব ভালোবাসা দিবস পূর্নতা পেয়েছে বসন্তবরণে। দেশব্যাপী রঙিন সাজে তরুন-তরুনীরা ভালোবাসা আগলে দিয়েছে। বসন্তকে জড়িয়ে ধরেছে বিশ্ব ভালোবাসা দিবসে। ফুল ফুটুক আর নাই ফুটুক বসন্ত বরণ, সেই সাথে বিশ্ব ভালোবাসা দিবস। সুযোগ পেয়ে রঙিন সাজে ভালোবাসায় রাঙালো দেশ।
একের ভিতর দুই, দিনটিতে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সী মানুষ তার প্রিয়জনকে ফুল দিয়ে ভালোবাসা প্রকাশ করেন। ফুলেল পরিবেশে বসন্ত বরণের নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে উদযাপিত হয় বিশ্ব ভালোবাসা দিবস। ভালোবাসা আর বসন্ত মিলে গতকাল উৎসবে মাতোয়ারা ছিলো পুরো দেশ। সেই সাথে কুষ্টিয়ায় তরুণ-তরুণী সহ বিভিন্ন বয়সের মানুষগুলোকে দেখা গেছে প্রিয়জনকে সাথে নিয়ে ঘুরার দৃশ্য, ফুলেল দোকান গুলোতে ছিলো বিকেল থেকে রাতভর উপচে পড়া ভীড়। অনেকের অভিযোগ ছিলো অন্যদিনের থেকে গতকাল ফুলেল দাম দিগুন ছিলো। তাতে কি ভালোবাসা দিবস ও ১লা ফাল্গুন (বসন্ত) বলে কথা। কুষ্টিয়ার দর্শণীয় স্থানগুলোতে প্রিয়জনকে সাথে নিয়ে মনের কথোপকথনে মেতে উঠে তরুণ-তরুণীরা, প্রশাসনের পক্ষ থেকে ছিলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা।
উল্লেখ, ইংরেজি বর্ষপঞ্জির ১৪ ফেব্র“য়ারি দিনটিকে ভালোবাসা দিবস হিসেবে উদযাপন করা হয়ে থাকে বিশ্বের বিভিন্ন দেশে। আর বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী বসন্তের প্রথম দিন অর্থাৎ পহেলা ফাল্গুন ছিলো ১৩ ফেব্র“য়ারি । কিন্তু বাংলা বর্ষপঞ্জি সংশোধনের পর এবছরে একই দিনে পড়ছে বসন্ত উৎসব আর ভালোবাসা দিবস। শুধু এই দিন নয়, ২০২১ সালের ক্যালেন্ডার এবারে তৈরী হয়েছে ১৯৭১ সালের কয়েকটি ঐতিহাসিক দিনের সঙ্গে সামঞ্জস্য রেখে সেই সাথে তৈরি করা হয়েছে নতুন বাংলা বর্ষপঞ্জি। যার ফলে ইংরেজি দিন ঠিক থাকলেও কিছুটা এদিক সেদিক হয়েছে বাংলা মাসের তারিখ। নতুন এই বর্ষপঞ্জিতে জাতীয় দিবসের বাংলা তারিখ এখন থেকে একই থাকবে প্রতিবছর। ঋতুরাজ বসন্ত প্রকৃতিতে ফিরে আসায় যে আনন্দ, তা পালন করা হয় অনেক দেশেই। মজার বিষয় হলো আমরা রঙিন পোশাকে বসন্ত বরণ করি, পাশের দেশ ভারতে সাদা পোশাকে বসন্ত বরণ হয়। বসন্তের প্রথম আভাস পাওয়ার সঙ্গে সঙ্গে ফলের গাছে ঝুলিয়ে দেয়া হয় শুভকামনা হিসেবে। হানামি বা চেরি ব্লসম ফেস্টিভ্যাল জাপানের বসন্ত উৎসব। ফুলে ভরে থাকা চেরিগাছের নিচে সবাই জড়ো হয়। ভালোবাসা দিবস কিভাবে এসেছে তা নিয়ে নানান বিতর্ক রয়েছে। কথিত আছে, ‘ভ্যালেন্টাইন’ নামে এক কিংবদন্তি তৃতীয় শতাব্দীর সময় রোমের একজন যাজক ছিলো। সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস সিদ্ধান্ত নেয় যে বিবাহিত পুরুষদের তুলনায় অবিবাহিত পুরুষ, সৈন্য হিসেবে বেশি ভালো। তাই তিনি তরুণ পুরুষদের জন্য বিবাহ নিষিদ্ধ করেন। ভ্যালেন্টাইন’ রাজার অবিচার বুঝতে পেরে গোপনে তরুণ প্রেমিক ও প্রেমিকাদের বিয়ে দিতে থাকেন। একপর্যায়ে বিষয়টি রাজা জানতে পারেন এবং ক্ষুদ্ধ হয়ে ভ্যালেন্টাইনকে হত্যার নির্দেশ দেন। তার মৃত্যু কার্যকর হয় ১৪ ফেব্র“য়ারি । আর এরপর থেকে ‘ভ্যালেন্টাইনের’ প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৪ ফেব্র“য়ারিকে ভ্যালেন্টাইন’স ডে বা ভালোবাসা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। এদিকে এ বছর ভালোবাসা দিবস ও প্রথম বসন্ত একই দিন। আর তাই ভালোবাসা দিবস ও বসন্তবরণে বিভিন্ন স্পটে কুষ্টিয়া পুলিশ সুপার এস এম তানভীর আরাফাত এর নির্দেশক্রমে ছিলো নিরাপত্তা ব্যবস্থা। রবিবার সরেজমিনে কুষ্টিয়ার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায়, বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্তবরণ উৎসবে মেতেছিলো নগরবাসী। কুষ্টিয়ায় ফুলেল দোকানের পাশাপাশি উপহারের দোকানেও ছিলো উপচে পড়া ভীড়।
বিশেষ এই দিনে এক আলাপচারিতায় কথা হয় বিশিষ্ট লেখক ও প্রবীণ সাংবাদিক আবদুর রশিদ চৌধুরী এর সাথে। তিনি বলেন, বসন্তকে বাঁচাতে হলে বৈশিক উস্নায়ণ মোকাবেলা করতে হবে। এটা মোকাবেলা না করতে পারলে এবং জলবায়ু পরিবর্তনের মাত্রা সহনীয় পর্যায়ে না আনতে পারলে আমাদের ঋতুরাজ বসন্ত হারিয়ে যাবে। তিনি আরো বলেন, হাজার বছরের বাঙালি-ইতিহাসে আমাদের একটি গৌরবের বিষয় হলো, আমাদের দেশের মতো ঋতুবৈচিত্র আর কোন দেশে নেই। ভালোবাসা দিবস সম্পর্কে বলেন, ভালোবাসার নেই কোনো সীমানা, নেই বিশেষ কোনো দিন। প্রজন্ম থেকে প্রজন্ম, জাগুক বিশ্ব মানবতা এমনটাই প্রত্যাশা আমাদের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর