বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৬:২৯ অপরাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
দুদকের পরিচালক হলেন কাজি সায়েমুজ্জামান মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন এর পাশে দাঁড়িয়েছেন নিঃস্বার্থ সেবা ফাউন্ডেশন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইবিতে সভা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক হলেন রজত কান্তি দেব কক্সবাজারে দৈনিক ভোরের চেতনা পত্রিকার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন মিরপুরে নার্সারি ব্যবসায়ী হত্যাকাণ্ডে গ্রেফতার ১ ইবি ও জবি’র গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর উন্নত চিকিৎসার জন্য চ্যালেঞ্জকে ঢাকায় প্রেরণ ব্রাজিল ফ্যান ক্লাবের বর্ণাঢ্য র‌্যালী বাউলদের উপর হামলা ও সাম্প্রদায়িক উগ্রবাদী তৎপরতার প্রতিবাদে মানববন্ধন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

বাঙালির প্রাণের উৎসব ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২১’ আজ শুরু

গনসময় ডেস্ক / ৫৪৫ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১, ২:০৭ পূর্বাহ্ন

আজ ১৮ মার্চ শুরু হচ্ছে বাঙালির প্রাণের উৎসব ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২১’।

প্রতিবছর ভাষার মাসে শহীদদের স্মরণে ফেব্রুয়ারির প্রথম দিন থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু হলেও এ বছর মহামারির কারণে নিয়মের বত্যয় ঘটেছে। এ বছর করোনা প্রাদুর্ভাবের কারণে আজ থেকে বইমেলা শুরু হয়ে চলবে ১৪ই এপ্রিল পর্যন্ত।

বিকেল ৩টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতো উদ্বোধনী অনুষ্ঠান হবে বাংলা একাডেমি প্রাঙ্গণে। একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’-এর ইংরেজি অনুবাদের মোড়ক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও দেওয়া হবে।

‘নো মাস্ক-নো এন্ট্রি’ শ্লোগানে মুজিব বর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলা ২০২১ উৎসর্গিত হচ্ছে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের স্মৃতির উদ্দেশে। এবারের বইমেলার মূল থিম ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’।

গতবারের চেয়ে প্রায় দ্বিগুণ বেড়ে এবার প্রায় ১৫ লাখ বর্গফুটের বিশাল বিস্তৃতি পাচ্ছে বইমেলা। আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বলেন, স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে মানা এখন আমাদের প্রথম চ্যালেঞ্জ। শাহবাগ থেকে টিএসসি, বাংলা একাডেমির সামনে দিয়ে দোয়েল চত্বরের রাস্তায় পুরোদমে চলছে মেট্রোরেলের কাজ। সেজন্য শাহবাগ থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে আছে দোয়েল চত্বর। এ কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে এবং এটি মেনে নিয়েই হবে এবারের মেলা।

এবারের মেলায় ৫২২টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে। সবমিলিয়ে মেলায় স্টলের ইউনিট দাঁড়াবে আট শতাধিক। বাংলা একাডেমিসহ মোট প্যাভিলিয়ন থাকবে ৩৩টি।

একুশে বইমেলায় এবার আজিজুল আম্বিয়ার কাব্যগ্রন্থ ‘ভালোবাসার স্বপ্নবিলাস’

আরো পড়ুন-
জীবন্তরূপে আজিজুল আম্বিয়ার লেখা কবিতা

ফাতেমা সুলতানা সুমি’র কন্ঠে কবি আজিজুল আম্বিয়ার কবিতা

ভালোবাসার দিবস নাই: আজিজুল আম্বিয়া

You Tube Link-
জীবন্তরূপে আজিজুল আম্বিয়ার লেখা কবিতা

আমার জান্নাতি পিতা-মাতা
Link- youtube-
ফাতেমা সুলতানা সুমি’র কন্ঠে কবি আজিজুল আম্বিয়ার কবিতা

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর