বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন এর পাশে দাঁড়িয়েছেন নিঃস্বার্থ সেবা ফাউন্ডেশন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইবিতে সভা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক হলেন রজত কান্তি দেব কক্সবাজারে দৈনিক ভোরের চেতনা পত্রিকার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন মিরপুরে নার্সারি ব্যবসায়ী হত্যাকাণ্ডে গ্রেফতার ১ ইবি ও জবি’র গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর উন্নত চিকিৎসার জন্য চ্যালেঞ্জকে ঢাকায় প্রেরণ ব্রাজিল ফ্যান ক্লাবের বর্ণাঢ্য র‌্যালী বাউলদের উপর হামলা ও সাম্প্রদায়িক উগ্রবাদী তৎপরতার প্রতিবাদে মানববন্ধন ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

চুয়াডাঙ্গার বিখ্যাত পান ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন অঞ্চলে

নিজস্ব প্রতিবেদক / ৩৮৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১, ৫:২১ অপরাহ্ন

চুয়াডাঙ্গার বিখ্যাত প্রতিনিয়তই ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন অঞ্চলে। দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও চুয়াডাঙ্গা পান ছড়িয়ে পড়ছে বলে অনেকেই অভিমত ব্যক্ত করেন। চুয়াডাঙ্গা জেলার বারমাসি ফলনযুক্ত একটি অন্যতম অর্থকরী ফসল পান। পান চাষ করে অনেকেই সাংসারিক খরচ চালিয়েও উদ্বৃত্ত অর্থে স্বাচ্ছন্দ্যে জীবন যাপন করছে।
চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর, মুন্সীগঞ্জ, নীলমনিগঞ্জ, ভালাইপুর, আসমানখালী ও আলমডাঙ্গা বাজারে সপ্তাহে ২ দিন পানের পাইকারি হাট বসে থাকে। দেশের ঢাকা, চট্টগ্রাম, রংপুর, সিলেট, রাজশাহী ও বরিশাল থেকে ব্যবসায়ীরা উল্লেখিত বাজারগুলো থেকে পান কিনে তা আবার দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করে থাকে।
চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন হাট-বাজার থেকে প্রতিদিন গড়ে প্রায় ১০ ট্রাক পান সরবরাহ করা হয় বলে স্থানীয় পানচাষী সূত্রে জানা যায়। চুয়াডাঙ্গার উত্পাদিত অতি সুস্বাদু পান বিগত পাকিস্তান আমল থেকেই বিদেশে রফতানি করার রেকর্ড রয়েছে। চুয়াডাঙ্গার পান বিদেশে রফতানি করে বিদেশি মুদ্রা অর্জনেরও পূর্ব রেকর্ড রয়েছে।
মাথাভাঙ্গা নদীবেষ্টিত এ জেলার ছোট-বড় প্রতিটি গ্রামেই রয়েছে বারমাসি ফসল পানের বিস্তীর্ণ ক্ষেত। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, চলতি ২০১৪-১৫ বছরে চুয়াডাঙ্গা জেলায় মোট ১ হাজার ৮৩০ হেক্টর জমিতে পানের আবাদ চলছে। জেলার আলমডাঙ্গা উপজেলায় ১ হাজার ১৫০ হেক্টর, চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৪৯০ হেক্টর, দামুড়হুদা উপজেলায় ১৭০ হেক্টর ও জীবননগর উপজেলায় ৬০ হেক্টর জমিতে পানের আবাদ হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর