বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৯:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন এর পাশে দাঁড়িয়েছেন নিঃস্বার্থ সেবা ফাউন্ডেশন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইবিতে সভা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক হলেন রজত কান্তি দেব কক্সবাজারে দৈনিক ভোরের চেতনা পত্রিকার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন মিরপুরে নার্সারি ব্যবসায়ী হত্যাকাণ্ডে গ্রেফতার ১ ইবি ও জবি’র গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর উন্নত চিকিৎসার জন্য চ্যালেঞ্জকে ঢাকায় প্রেরণ ব্রাজিল ফ্যান ক্লাবের বর্ণাঢ্য র‌্যালী বাউলদের উপর হামলা ও সাম্প্রদায়িক উগ্রবাদী তৎপরতার প্রতিবাদে মানববন্ধন ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাচ্ছে গ্রামীণ সৌন্দর্য

আকতারুল ইসলাম আক্তার, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি / ৩৯৪ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১, ৩:৪১ অপরাহ্ন

ঠাকুরগাঁও জেলার গ্রাম-গঞ্জের রাস্তা দিয়ে চলাফেরা করলে চোখের সামনে ভেসে আসে লাল ফুলের পাপড়ির সৌন্দর্যের এক দৃশ্য। দূর থেকে মনে হবে কেউ লাল গালিচা বিছিয়ে রেখেছেন। পুরো গাছজুড়ে টকটকে লাল শিমুল ফুল। কোনো সুবাস না থাকলেও সৌন্দর্যে মুগ্ধ হন সকলেই।

গাছগুলোতে পাখী আর মৌমাছিদের ভিড় চোখে পড়ার মতো। ফাল্গুন মানেই যেন শিমুল ফুল। ডালে ডালে টকটকে লাল ফুল ছাড়িয়ে জানান দেয় বসন্তের আগমন।

বুধবার জেলার বিভিন্ন গ্রাম-গঞ্জ ঘুরে দেখা মিলে শিমুলের লাল ফুল।

যতদূর দৃষ্টি সীমানা যায় শুধু লাল আর লাল। এই দৃশ্য দেখে মনে হবে লাল গালিচা বিছানো এক গ্রাম।

তবে গ্রামবাসীর ভাষ্য মতে, কালের আবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামীণ এই সৌন্দর্য। শিমুল গাছের তুলা দিয়ে তৈরি হয় লেপ-তোশক ও বালিশ।

এগুলো ব্যবহার যেমন আরামদায়ক তেমন স্বাস্থ্যসম্মত। শিমুল গাছ সংরক্ষণে সরকারিভাবে কোনো কার্যক্রম নেই।

জনসচেতনতার অভাবে এ জেলা থেকে ক্রমেই হারিয়েই যাচ্ছে শিমুল গাছ। বর্তমান প্রজন্মের শিশুরা শিমুল গাছও ঠিক মতো চেনেন না। শিমুল গাছ বিলুপ্তির কারণে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে স্বাস্থ্যসম্মত তুলা থেকে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর