মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:২১ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

মাদ্রাসায় শিশু শিক্ষার্থীকে নির্যাতনের ভিডিও নিয়ে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক / ৪১১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১০ মার্চ, ২০২১, ৫:২০ অপরাহ্ন

চট্টগ্রামের হাটহাজারীতে একটি মাদরাসায় ৮ বছর বয়সী এক শিশু শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনা ঘটেছে। নির্যাতনের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছে।

গতকাল মঙ্গলবার (৯ মার্চ) থেকে অনেকেই ভিডিওটি শেয়ার করেছেন। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষককে প্রশাসন আটক করলেও রাত ২টা পর্যন্ত উপজেলা অফিসে অবস্থান করে সেই হুজুরকে ছাড়িয়ে নেন নির্যাতিত শিশুর বাবা-মা।

জানা গেছে, হাটহাজারীর পৌর এলাকার মারকাজুর কোরান ইসলামি একাডেমি মাদরাসার হিফজ বিভাগের শিক্ষার্থী শিশু ইয়াসিন। গত ৮ মার্চ বিকেলে মা পারভিন আক্তার ও বাবা মোহাম্মদ জয়নাল মাদরাসায় তাদের সন্তানকে দেখতে যান। কিন্তু ফেরার সময় ছোট্ট শিশুটি মা-বাবার সঙ্গে বাড়ি যাওয়ার বায়না ধরে। এক পর্যায়ে সে মা-বাবার পিছু পিছু মাদরাসার মূল ফটকের বাইরে চলে আসে।

তাতেই ক্ষিপ্ত হয়ে উঠেন মাদরাসার হুজুর ইয়াহিয়া। মা-বাবার সঙ্গে মূল ফটকের বাইরে কেন গিয়েছে, শুধুমাত্র এ কারণে শিশুটিকে তিনি বেধরক বেত্রাঘাত করতে থাকেন। শিশুটি বাঁচার আকুতি জানাতে থাকে। তাতেও ক্ষ্যান্ত হননি হুজুর। বিরামহীনভাবে চলে বেত্রাঘাত।

ঘটনাস্থলে শিক্ষার্থীদেরই কেউ একজন ওই ঘটনার ভিডিও ধারণ করে তা ফেসবুকে আপলোড করলে নির্মম এই নির্যাতনের প্রতিবাদে নেটিজেনরা সরব হয়ে উঠে।

তবে এমন নির্যাতনের পর এ নিয়ে যখন প্রতিবাদের ঝড় উঠেছে তখনও অনেকটাই নির্বিকার শিশুটির বাবা-মা। তারা তাদের শিশুর ওপর নির্যাতনের বিচার চান না। বরং উপজেলা প্রশাসন এ ঘটনায় অভিযুক্ত শিক্ষককে আটক করলেও মঙ্গলবার রাত ২টার দিকে উপজেলা অফিসে অবস্থান করে সেই হুজুরকে ছাড়িয়ে নিয়ে গেছেন শিশুটির বাবা-মা।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘আমি মঙ্গলবার রাত ৪টা পর্যন্ত এ ঘটনায় মামলা দায়ের জন্য অপেক্ষা করেছি। এমনকি মামলার খরচসহ আর্থিক সহায়তা দেয়ারও প্রস্তাব দিয়েছিল। তারপরও লেখাপড়া না জানা ওই বাবা-মা কিছুতেই অভিযোগ দায়েরে রাজি হয়নি।’

তিনি বলেন, ‘দেশের হাফেজি মাদরাসাগুলোতে এভাবেই প্রতিনিয়ত শিক্ষার্থীদের ওপর চলে নির্মম নির্যাতন। কেউ কখনও অভিযোগ দায়ের করে না। এটিও সমাজের বৈকল্যতা।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর