শনিবার, ০৮ মে ২০২১, ০৭:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
জয়পুরহাটে বঙ্গবন্ধু পেশাজীবী ফোরাম ও অগ্রযাত্রা মানবাধিকার উন্নয়ন আইন সহায়তা সংস্থার ইফতার বিতরণ কুষ্টিয়ায় ইচ্ছে নদী ফাউন্ডেশনের আত্মকর্মসংস্থান কর্মসূচি ঝিনাইদহে আগুনে পুড়ে ৭ মাসের শিশুর মৃত্যু নীলফামারীতে গাছের চাপায় স্বামী-স্ত্রী ও বর্জ্রপাতে এক নারীর মৃত্যু দৌলতদিয়া অতিরিক্ত ভাড়া নেওয়ায় বিআইডব্লিউটিসি কর্মকর্তাকে জরিমানা রাজবাড়ীতে গাঁজাসহ নারী মাদক-কারবারি গ্রেপ্তার স্ক্র্যাচ কার্ড দিয়ে প্রতারনা করায় ভ্রাম্যমান আদালতে জরিমানা কুষ্টিয়ায় দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু উত্তরণ ফাউন্ডেশনের উদ্দ্যোগে দৌলতদিয়ায় পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের মাঝে ঈদ সামগ্রী বিতরণ কালীগঞ্জে বেঁদে পল্লীর ৫ শতাধিক পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

টিকা পেতে চীনের সাথে জোটে যোগ দিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক / ২৫ বার পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১, ৯:০১ অপরাহ্ন

বাংলাদেশ করোনা ভাইরাসের টিকা পেতে চীনের সাথে জোটে যোগ দিচ্ছে।

চীনের উদ্যোগে ‘ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া’ নামের প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বলে মঙ্গলবার (২৭ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আজ কোভিড মোকাবিলায় যৌথভাবে কার্যক্রম পরিচালনা সম্পর্কিত বিদেশমন্ত্রীর ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। চীন এটির আয়োজন করেছে। আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার মধ্যে এ আলোচনা অনুষ্ঠিত হয়।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দক্ষিণ এশিয়া ও চীন মিলে কোভিড-১৯ ইমারজেন্সি মেডিক্যাল সামগ্রী সুবিধা পেতে একটি সংরক্ষণাগার প্রতিষ্ঠা করা হবে। সদস্য দেশগুলোর যখনই প্রয়োজন হবে তখনই সেখান থেকে সাহায্য নিতে পারবে।’

এছাড়া পোস্ট কোভিড-১৯ দারিদ্র্য বিমোচন সেন্টার এবং ব্যবসা বাণিজ্য চালু রাখতে ই-কমার্স ফোরাম গঠন করা হবে। ভারতকেও এ জোটে যোগ দিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি বলেন, চীনের অভিজ্ঞতার আলোকে পোস্ট কোভিড দারিদ্র্য দূরীকরণ সেন্টার গঠন হবে। গ্রামীণ জনপদে ব্যবসা বাড়াতে ই কমার্স স্প্রেড করানোর প্রোগ্রাম করা হবে। যেন গ্রামের লোকের ব্যবসাও ভালো থাকে।

টিকা সহায়তা নিয়ে কাজ করবে চীন। বাংলাদেশ জানিয়েছে জরুরি ভিত্তিতে টিকা লাগবে। তবে এসব কিছু নিয়ে সুনির্দিষ্ট আলোচনা হয়নি। প্রাথমিক আলোচনা হয়েছে বলে তিনি জানান।

ড. মোমেন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়া কোনো টিকা নিলে বাংলাদেশ ইমার্জেন্সি ভিত্তিতে প্রয়োজনে অনুমতি দেবে। যুক্তরাষ্ট্র অ্যাস্ট্রাজেনেকার কিছু টিকা বিক্রি করবে। আমরা সেটা আনারও চেষ্টা করব। ভারতের সঙ্গে যোগাযোগ হচ্ছে বাকি টিকা আনার বিষয়ে। অন্য দেশগুলো থেকে টিকা আনার বিষয়ে প্রধানমন্ত্রী সম্মতি দিয়ে রেখেছেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর