বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১২:৩৯ অপরাহ্ন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

বাংলা নববর্ষের শুরুতে আজ প্রথম রোজা ॥ আজিজুল আম্বিয়ার শুভেচ্ছা

জহির রায়হান / ২৫৪ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৪ এপ্রিল, ২০২১, ১২:২৫ পূর্বাহ্ন

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা, শুভহোক বাংলা সনের পথচলা। আজ পহেলা বৈশাখ-১৪২৮। বাংলা নববর্ষের শুরুতেই মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস পবিত্র রমজান শুরু। রমজান মাসের চাঁদ দেখা গেছে গতকালন সন্ধ্যায়। আজ প্রথম রোজা। আগামী ৯ মে রোববার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

পহেলা বৈশাখ উপলক্ষে সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন গণসময় অনলাইন নিউজ পোর্টালের প্রধান সম্পাদক আজিজুল আম্বিয়া। একই সাথে তিনি মুসলমানদের পবিত্র সিয়াম সাধনার মাস মাহে রমজান উপলক্ষে সকল ধর্মপ্রাণ মুসলমানদের জানিয়েছেন পবিত্র মাহে রমজানের মোবারকবাদ।

বিশ^ব্যাপী প্রাণঘাতি করোনা ভাইরাস ভয়াবহ মহামারী আকার ধারন করায়, যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাখাওয়াৎ হোসেন এর স্বাক্ষরিত অনুলিপিতে উল্লেখ রয়েছে ১৪ এপ্রিল হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, মসজিদের পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ গ্রহন করবেন। তারাবীর নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশ গ্রহন করবে। জুম্মার নামাজে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে মুসল্লিগন অংশ গ্রহন করবে।

এছাড়াও সম্মানিত মুসল্লিগণকে পবিত্র রমজানে তিলাওয়াত ও যিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দু’আ করার অনুরোধ জানিয়েছেন।

গতকাল রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

এবার ২৯ দিনেই শেষ হলো শাবান মাস। রমজান মাস শেষেই আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সভায় ধর্ম প্রতিমন্ত্রী জানান, দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪২ সনের রমজান মাসের চাঁদ দেখা গেছে। বুধবার থেকে শুরু হচ্ছে রমজান মাস। মঙ্গলবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত তারাবী নামাজ শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে সেহরি খাবেন মুসলমানরা। চাঁদ দেখার সংবাদ পেয়ে এদিকে কুষ্টিয়াসহ সারাদেশেই মসজিদগুলোতে মুয়াজ্জিনের আযান শুনে ছুটে যায় মুসল্লিগণ। স্বাস্থ্য বিধি নিয়ম মেনে এশার নামাজ শেষ করে তারাবীর নামাজ আদায় করে মুুসল্লিগণ। প্রথমদিনে মসজিদে সরকারি বিধি নিষেধ এর কথা উল্লেখ করে নামাজ আদায় করে পেশ ইমাম। কুষ্টিয়ায় প্রথম দিন সেহরির শেষ সময় রাত ৪টা ২০ মিনিট। বুধবার প্রথম রোজার ইফতারের সময় ৬টা ২৮ মিনিট।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর