শনিবার, ১২ জুন ২০২১, ০৭:৫০ অপরাহ্ন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

গোয়ালন্দে অবৈধভাবে মাটি উত্তোলনের অপরাধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ॥ ড্রাম ট্রাক জব্দ

জহুরুল ইসলাম হালিম, রাজবাড়ী / ৪৩ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১, ৯:৩৩ অপরাহ্ন

 

রাজবাড়ীর গোয়ালন্দে অবৈধভাবে কৃষি জমি থেকে বেকু দিয়ে মাটি কাটার অপরাধে ৪ টি ড্রাম ট্রাক জব্দ ও অর্থ জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সাজাপ্রাপ্তরা হলেন ট্রাক মালিক মো. রানা (৩৮), মো. মুন্জু (৩৫), তাহাজজোত হোসেন সুমন (৫২) ও জাহাঙ্গীর হোসেন (৪৭)। এদের প্রত্যেকের কাছ থেকে ২৫ হাজার টাকা করে মোট একলক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

এরা ভেকু মেশিন দিয়ে মাটি কেটে তা এলাকার ইটভাটা সহ বিভিন্নস্থানে বিক্রি করে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছিল ।

বুধবার (১৯ মে) বিকালে উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ক্যানাল ঘাট সংলগ্ন মরা পদ্মা এলাকায় অভিযান চালিয়ে জনিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত।

গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রফিকুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, সাজাপ্রাপ্তরাসহ সংঘবদ্ধ একটি চক্র বেশ কিছুদিন ধরে উপজেলার পদ্মা নদীর ভাঙ্গন কবলিত ওই এলাকা হতে রাতের আধারে মাটি কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রি করে আসছিল। এভাবে চক্রটি হাতিয়ে নিচ্ছিল লক্ষ লক্ষ টাকা।

এদিকে এভাবে অবাধে নদী তীরবর্তী কৃষি জমির মাটি কেটে বিক্রি করায় স্থানীয় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। মাটিবাহী ড্রাম-ট্রাকগুলো বেপরোয়া গতিতে চলাচল করায় সড়ক-মহাসড়কে ইতিপূর্বে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে। এ কারনে ইটভাটা মালিকদের তাদের ট্রাক চলাচলের বিষয়ে সতর্ক করা হয়। এরপরও গভীররাতে ড্রাম-ট্রাকে পরিবহন করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

এ প্রসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. রফিকুল ইসলাম বলেন, বিমানুমতিতে অবৈধভাবে কৃষি জমি থেকে বেকু দিয়ে মাটি উত্তোলন প্রতিরোধ ও সড়কে জানমালের নিরাপত্তা ও সড়কের ক্ষতিরোধ নিশ্চিত করতে এ অভিযান চালানো হয়। অভিযানে বালু মহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন ২০১০ এর ভিত্তিতে অভিযুক্তদের কাছ থেকে সর্বনিম্ন জরিমানা আদায় ও মুচলেকা সহ সতর্ক করা হয়। এ চক্রের অপর সদস্যদের খোঁজা হচ্ছে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর