সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৮:২৬ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল – জেরুজালেম পোস্ট

আন্তর্জাতিক ডেস্ক / ৬৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১, ১০:৫৭ অপরাহ্ন

ফিলিস্তিনের গাজাকে রক্তাক্ত জনপদে পরিণত করা ইসরায়েল অবশেষে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে খবর মিলেছে। মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসলামী জিহাদের (পিআইজে) সঙ্গে তারা এ যুদ্ধবিরতিতে মত দিয়েছে বলে জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (২০ মে) সন্ধ্যায় আল জাজিরা টেলিভিশনে এ খবর দেয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট। যদিও আল জাজিরার অনলাইনে এ ধরনের খবর এখন পর্যন্ত মেলেনি।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, মিশরের মধ্যস্থকারী দূতকে ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন—তারা গাজায় সামরিক অভিযানের সমাপ্তি টানতে রাজি।

যুদ্ধবিরতির ধরন ও অন্যান্য দিক নিয়ে আলাপ করতে বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বৈঠক শেষে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

গাজায় ইসরায়েলি বাহিনী যুদ্ধাপরাধ করছে বলে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি জাতিসংঘের এক সভায় অভিযোগ তোলার পর জেরুজালেম পোস্টের এ খবর মিলল। অবশ্য আল-মালিকি ওই অভিযোগ তুলতেই জাতিসংঘের সেই সভা থেকে ওয়াক আউট করেন ইসরায়েলি দূত গিলাদ এরদান।

এর আগে বুধবার (১৯ মে) ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের একজন সিনিয়র কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গাজায় দুই-একদিনের মধ্যেই হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি হবে বলে তারা আশা করছেন।

যদিও এদিনই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েলিদের জন্য শান্তি ও নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে তিনি দৃঢ়প্রতিজ্ঞ।

ইহুদি বসতি স্থাপনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিক্ষোভ দমনে গত ১০ মে থেকে গাজায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের আগ্রাসনের জবাবে গাজা থেকে রকেট হামলা চালাচ্ছে হামাসও।

ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত ২৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ জনই শিশু। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজার বিশাল এলাকা। অন্যদিকে হামাসের রকেট হামলায় প্রাণ গেছে ১২ ইসরায়েলিরও।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস বলেছেন, ‘দুনিয়াতে যদি নরক থেকে থাকে, তবে সেখানে বাস করছে গাজার শিশুরা।’

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর