সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৭:৫৮ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

ব্রাজিল-চিলি মুখোমুখি: হারলেই বাদ

নিজস্ব প্রতিবেদক / ৩৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শুক্রবার, ২ জুলাই, ২০২১, ৫:৪১ অপরাহ্ন

কোপা আমেরিকার নকআউট লড়াই শুরু হচ্ছে আজ শুক্রবার। গ্র“পপর্ব শেষে শুরু হচ্ছে যে লড়াইয়ে পেছনে তাকানোর আর সুযোগ নেই, হারলেই বাদ।

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে শনিবার বাংলাদেশ সময় ভোর ছয়টায় মাঠে নামছে টুর্নামেন্টের স্বাগতিক এবং শিরোপার অন্যতম দাবিদার ব্রাজিল। তাদের প্রতিপক্ষ চিলি।

দুই দলের এই শেষ আটের লড়াইয়ে পরিষ্কার ফেবারিট ব্রাজিল। শক্তিমত্তায় চিলির থেকে সব দিকেই এগিয়ে সেলেসাওরা। আসুন এক নজরে দেখে নেয়া যাক দুই দলের হেড টু হেড পরিসংখ্যান।

* জয়-পরাজয়ের হিসেবে ব্রাজিল বড় ব্যবধানে এগিয়ে। মুখোমুখি লড়াইয়ে ব্রাজিল জিতেছে ৫১টি ম্যাচে, চিলির জয় সেখানে মাত্র ৮টি। ১৩টি ম্যাচ হয়েছে ড্র।

* কোপা আমেরিকায় ব্রাজিল আর চিলি মুখোমুখি হয়েছে মোট ২১ বার। এর মধ্যে ব্রাজিল জিতেছে ১৬ ম্যাচে, চিলি জিতেছে ৩টিতে। ড্র হয়েছে বাকি ২ ম্যাচ।

* সব প্রতিযোগিতা মিলিয়ে চিলির বিপক্ষে ব্রাজিলের সবচেয়ে বড় জয় ৭-০ ব্যবধানের। ১৯৬৯ সালে কোপা বার্নাডো ও হিগিনসে এই জয় পেয়েছিল সেলেসাওরা।

* অন্যদিকে সব প্রতিযোগিতা মিলিয়ে ব্রাজিলের বিপক্ষে চিলির সবচেয়ে বড় জয় ৪-০ গোলের। ১৯৮৭ সালে কোপা আমেরিকায় ব্রাজিলকে এই ব্যবধানে হারিয়েছিল চিলি।

* ব্রাজিল-চিলির মধ্যে সর্বশেষ দেখা হয়েছিল ২০১৭ সালের অক্টোবরে ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে। সে ম্যাচে চিলিকে ৩-০ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল।

* কোপা আমেরিকায় সর্বশেষ দেখায় চিলির আরও বেশি তিক্ত অভিজ্ঞতা হয়েছিল। ২০০৭ সালের সে লড়াইয়ে ব্রাজিল ৬-১ গোলে হারিয়েছিল তাদের। সবমিলিয়ে ব্রাজিল চিলিকে ছয় বা তার বেশি গোল দিয়েছে মোট পাঁচবার।

* সব প্রতিযোগিতা মিলিয়ে মুখোমুখি সর্বশেষ পাঁচ লড়াইয়েও পরিষ্কার এগিয়ে ব্রাজিল। ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে তারা, চিলির জয় ১টিতে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর