বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১০:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
শিরোনাম :
মেধাবী ছাত্র আব্দুল্লাহ আল মামুন এর পাশে দাঁড়িয়েছেন নিঃস্বার্থ সেবা ফাউন্ডেশন জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইবিতে সভা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক হলেন রজত কান্তি দেব কক্সবাজারে দৈনিক ভোরের চেতনা পত্রিকার ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন মিরপুরে নার্সারি ব্যবসায়ী হত্যাকাণ্ডে গ্রেফতার ১ ইবি ও জবি’র গবেষণা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর উন্নত চিকিৎসার জন্য চ্যালেঞ্জকে ঢাকায় প্রেরণ ব্রাজিল ফ্যান ক্লাবের বর্ণাঢ্য র‌্যালী বাউলদের উপর হামলা ও সাম্প্রদায়িক উগ্রবাদী তৎপরতার প্রতিবাদে মানববন্ধন ইবি’র ৪৩ বছর পূর্ণ হচ্ছে কাল
ঘোষণা:
দেশের প্রতিটি জেলায় সাংবাদিক নিয়োগ চলছে।

ইবিতে ওবিই কারিকুলাম প্রিপারেশন বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক / ৪১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৭ অপরাহ্ন
gonosomoy

কুষ্টিয়া ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) ধর্মতত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের জন্য আউটকাম বেসড্ এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রিপারেশন বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে আইকিউএসি অফিসের সেমিনার-কক্ষে সকাল ১০টায় এই কর্মশালা শুরু হয়।

কর্মশালা উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন ভূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, মিশন ও ভিশনকে সামনে রেখে আমাদের অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং অবজেকটিভ সফল করার জন্য সঠিক ইনপুটগুলো প্রস্তুত রাখতে হবে। যেমন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মিশনকে সামনে রেখে কত পরিমাণ জমিতে কত পরিমাণ ফসল ফলানো হবে সেই অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং তাঁর জন্য ইনপুট হিসাবে দক্ষ কৃষক, সার, বীজ ইত্যাদি ব্যবহার করতে হবে। তিনি বলেন, মানসম্পন্ন শিক্ষা প্রদানের মাধ্যমে দক্ষ ও সমাজের সাথে খাপ খাইয়ে চলতে পারে এমন শিক্ষার্থী তৈরি করতে হবে। শিক্ষাশেষে শিক্ষার্থীরা কোথায় যাবেন তা মাথায় রেখে ওবিই কারিকুলাম প্রস্তুত করতে হবে। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এমনভাবে নেতৃত্ব দিবেন যেন আলোকিত শিক্ষার্থী তৈরি হতে পারে, যারা বিশ্বসমাজকে সামনের দিকে এগিয়ে নিতে নেতৃত্ব দিবে।

বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, সবগুলো বিভাগকেই ওবিই কারিকুলাম প্রস্তুত করতে হবে। নইলে ছাত্র-ছাত্রীরা পিছিয়ে পড়বে।

অপর বিশেষ অতিথি ট্রেজারার অধ্যাপক ড. মো: আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ বিভাগই ওবিই কারিকুলাম তৈরি করেছে।

ওয়ার্কশপের উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন ধর্মতত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এ. এন. এম. এরশাদ উল্লাহ। সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ মহব্বত হোসেন । কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. মোঃ নিজাম উদ্দীন। ধর্মতত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ দিনব্যাপী এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন


এ জাতীয় আরো খবর...
এক ক্লিকে বিভাগের খবর